*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

সফটওয়্যার ছাড়া পিডিএফ !

সফটওয়্যার ছাড়া পিডিএফ !


 সহজেই বহনযোগ্য পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা ফাইল (পিডিএফ) বানানোর জন্য সাধারণত তৃতীয় পক্ষের তৈরি সফটওয়্যার ব্যবহার করতে হয়। তবে এখন উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা Microsoft Print to PDF সুবিধা ব্যবহার করে যেকোনো ফরম্যাটের ফাইলকে পিডিএফ ফাইলে রূপান্তর (কনভার্ট) করতে পারবেন।
মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ উইন্ডোজের নতুন একটি সুবিধা, যা দিয়ে যেকোনো ফাইলকে পিডিএফ বানানো যায়। আপনার দরকারি কোনো লেখা বা ছবির ফাইলকে পিডিএফ করতে চাইলে সে ফাইলে ডান ক্লিক করে Print চাপুন। এবার Printer-এর তালিকা থেকে Microsoft Print to PDF নির্বাচন করে আবার Print চাপলে পিডিএফ হয়ে যাবে।

প্রিন্টারের তালিকায় যদি মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ না দেখতে পান, তাহলে হয়তো এটি আপনার উইন্ডোজে নিষ্ক্রিয় (ডিজ্যাবল) করা আছে। এটি জানতে স্টার্ট মেনু থেকে Settings-এ ক্লিক করুন। সেটিংসের Devices-এ ক্লিক করুন। বাঁ দিকে তালিকার Printers & Scanners-এ ক্লিক করলে Printers-এ যুক্ত থাকা প্রিন্টারগুলো দেখা যাবে। যদি না দেখতে পান তবে একে সক্রিয় (এনাবল) করতে স্টার্ট মেনুতে গিয়ে Turn Windows features on or off লিখুন। Windows features-এ ক্লিক করে খুলুন। এখানে উইন্ডোজের অনেক গুরুত্বপূর্ণ সেবা অন এবং অব করে রাখা যায়। তালিকার Microsoft Print to PDF-এ টিক চিহ্ন দিয়ে ওকে করুন। কম্পিউটার আবার চালু (রিস্টার্ট) করে নিন। এখন থেকে যে ফাইলগুলোকে সাধারণত প্রিন্টারে প্রিন্ট করা যায় এমন সব ফরম্যাটের ফাইলকে পিডিএফ ফাইল করে নিতে পারবেন।

Badiuzzaman ( Rubel )