*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

যে কোন তারিখের ১০০% সঠিক বার বলুন সহজেই_২

সুপ্রিয় বন্ধুগন, এটা আমার প্রথম টিউন। আর আমার প্রথম টিউনে আপনাদের জন্য নিয়ে এলাম একটি উপহার। আশা করি কি বিষয়ে লিখছি তা হেডলাইন পড়ে কিছুটা আন্দাজ করতে পেরেছেন।

ইংরেজি ক্যালেন্ডারের তারিখ দেখে বার বলে দেয়া সত্যিই একটা আশ্চর্যের বিষয়। কিন্তু সহজ কিছু সুত্র ব্যবহার করে অতি সহজেই মনেমনে হিসাব করে বার বলে দিয়ে বন্ধুমহলের মন জয় করা এখন খুবই সহজ।
এর জন্য প্রয়োজন অল্প কিছু সুত্র এবং ৪ ও ৭ এর ঘরের নামতা মুখস্থ রাখা। যথেষ্ট অনুশীলনে বার বলে দিতে প্রয়োজনীয় সময় কমে আসবে ইনশাআল্লাহ্।
এখন আপনি নিজে একজন জীবন্ত ক্যালেন্ডারে পরিনত হয়ে যাবেন। অর্থাৎ আপনি ০০০১-অসীম সাল পর্যন্ত যে কোন সালের যে কোন তারিখের বার বলে আপনার বন্ধুদের মাঝে প্রভাব বিস্তার করতে পারবেন অনায়াসে। আজ আপনাদের সাথে ৫টি ধাপের ১টি বর্ণনা করব। কারন একবারে সবগুলো লিখলে আপনারা গুলিয়ে ফেলবেন। শেষে দোষ আসবে আমার ঘাড়ে, বলবেন আমি উল্টাপাল্টা বকছি।
প্রত্যেকদিনেরটা প্রত্যেকদিন নিজে নিজে অনুশীলন করার অনুরোধ রইলো।

।১।

প্রশ্নকারী/চ্যালেঞ্জকারী কর্তৃক প্রদত্ত সাল ভালোভাবে স্মরণে রাখুন। সালের শেষ দুটি অঙ্ক দ্বারা গঠিত সংখ্যাকে ৪ দ্বারা ভাগ করুন। ভাগফলটি দশমিকের আগ পর্যন্ত স্মরণে রাখুন। সংখ্যাটি সালের শেষ দুটি অঙ্কের সাথে যোগ করুন। এবার প্রাপ্ত সংখ্যাটিকে ৭ দিয়ে ভাগ করে ভাগশেষ নির্ধারন করুন।

একটি উদাহরন দিই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে ইনশাআল্লাহ্। ধরুন , ৫৬৭৮ সালের জন্য কী করতে হবে খেয়াল করুনঃ (ক) সালটির শেষ দুটি অঙ্কের সংখ্যাটি ৭৮। (খ) ৭৮ কে ৪ দিয়ে ভাগ করলে ভাগফল ১৯.৫। (গ) দশমিকের পরের অঙ্ক বাদ দিলে মূল ভাগফল ১৯। (ঘ) ৭৮ এর সাথে ১৯ যোগ করতে হবে। যোগফল৯৭। (ঙ) ৯৭ কে ৭ দিয়ে ভাগ করলে ভাগশেষ হবে  ৬। কারন ৭X১৩=৯১। ৯৭-৯১=৬। (চ) এখন ৬ ই এ পর্বে আমাদের কাঙ্খিত ফলাফল।


যে কোন তারিখের ১০০% সঠিক বার বলুন অতি সহজেই মাত্র কয়েকটা সূত্রের সাহায্যে।
আমি অল্প অল্প করে লিখছি, এতে বিরক্ত না হওয়ার অনুরোধ করছি। তবে কথা দিচ্ছি আপনারা যারা আমার এই টিউনগুলো পড়ে অনুশীলন করবেন, তারা ১০০% সঠিকভাবে এবং সহজভাবে যে কোন সালের যে কোন তারিখের বার বলে দিতে পারবেন।
"আমি আপনাদের একটা কথা বলে রাখিঃ আমি কিন্তু কোন ব্লগ বা ওয়েবসাইট থেকে এই বার বলার পদ্ধতি শিখে লিখছি না। এটা সম্পূর্ণ আমার নিজের তৈরী। তবে ১০০% পরীক্ষিত।"
তাই অন্যদের পদ্ধতির সাথে আমার পদ্ধতি মিলে যাওয়ার সম্ভাবনা খুবই কম। আমি গুগলে সার্চ দিয়ে দেখেছি, সেখানে ৯৯% সিস্টেম ব্যবহার করে ১৯০০-২১০০ সালের মধ্যে বার বলার সিস্টেম বর্ণনা করা হয়েছে। কিন্তু আমার সিস্টেমের বিশেষত্ব হচ্ছে, এটা ব্যবহার করে আপনারা ০০০১- অসীম, অর্থাৎ যে কোন সালের যে কোন তারিখের বার বলে দিতে পারবেন নির্ভুলভাবে। আপনারা আমার জন্য দোয়া করবেন যাতে আরো চমকপ্রদ বিষয় আপনাদের সাথে শেয়ার করতে পারি।

আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে, আমি আমার সিস্টেম পরীক্ষা করলাম কীভাবে। সহজ বিষয়টা হচ্ছে গুগলে  তারিখ লিখে সার্চ দিলেই বার চলে আসবে। আপনারাও পুরোটা শেখার পর এই সিস্টেম অবলম্বন করবেন বলে আশা করছি।

।২।

অবশ্যই খেয়াল রাখবেনঃ সালের শেষ দুটি অঙ্ক দ্বারা গঠিত সংখ্যা ৪ দিয়ে নিঃশেষে বিভাজ্য হলে অর্থাৎ সালটি লীপইয়ার হলে এবং মাস জানুয়ারি বা ফেব্রুয়ারি হলে ১ নং এ প্রাপ্ত ভাগশেষ এর থেকে এক বিয়োগ করতে হবে।




।৩।

যা জানা জরুরীঃ
  • প্রতি চার বছর পর পর ইংরেজী একবছরে ৩৬৫ দিনের সাথে ১ দিন যোগ হয় ৩৬৬ দিন হয়। ঐ বছরকে লীপ ইয়ার বা অধিবর্ষ বলে।(এটা সবার জানা)
  • কিন্তু প্রতি চারশত বছরে তিনটি করে লীপ ইয়ার বাদ দেয়া হয়। যেমনঃ
    • লীপ-ইয়ার নয়ঃ (সাল): ১০০, ২০০, ৩০০,★ ৫০০, ৬০০, ৭০০, ★ ৯০০, ১০০০, ১১০০, ★ ১৩০০, ১৪০০ ১৫০০, ★ ১৭০০, ১৮০০, ১৯০০,★ ২১০০, ২২০০, ২৩০০, ★ ২৫০০ ইত্যাদি।
    • লীপ-ইয়ারঃ (সাল): ০, ৪০০, ৮০০, ১২০০, ১৬০০, ২০০০, ২৪০০, ২৮০০, ৩২০০, ৩৬০০, ৪০০০ ইত্যাদি।
  • একটি নির্দিষ্ট বছর (লীপ ইয়ার ব্যতীত) যে বারে শুরু হয়, তার একদিন পরের বারে পরবর্তী বছর শুরু হয়। যেমন-
    • ২০১৩ সাল শুরু মঙ্গলবারে
    • ২০১৪ সাল শুরু বুধবারে
    • ২০১৫ সাল শুরু বৃহস্পতিবারে
    • ২০১৬ সাল শুরু শুক্রবারে
  • কিন্তু লীপ-ইয়ারের ক্ষেত্রে যে বারে লীপ-ইয়ার বা অধিবর্ষ শুরু হয়, তার দুইদিন পরের বারে পরবর্তী বছর শুরু হয়। যেমন-
    • ২০০০ সাল শুরু শনিবারে
    • ২০০১ সাল শুরু সোমবারে
    • ২০০৪ সাল শুরু বৃহস্পতিবারে
    • ২০০৫ সাল শুরু শনিবারে
    • ২০০৮ সাল শুরু মঙ্গলবারে
    • ২০০৯ সাল শুরু বৃহস্পতিবারে
    • ২০১২ সাল শুরু রবিবারে
    • ২০১৩ সাল শুরু মঙ্গলবারে

  • ।৪।

    ঠোটস্থ করে ফেলুনঃ প্রথম ও দ্বিতীয় টিউন বুঝার ব্যাপার, তৃতীয় টিউন সাধারন জ্ঞানের জন্য, আর এই টিউনটি নিছক মুখস্ত করার বিষয়। আপনি যত ভালো মুখস্ত রাখতে পারবেন, তত দ্রুত বার বলতে পারবেন। সুতরাং পরবর্তী টিউন লেখার আগে (১ দিন) প্রত্যেকটি মাসের জন্য নির্দিষ্ট কোডগুলো মুখস্ত করে ফেলুন।
    মাস--- কোডমাস--- কোড
    জানুয়ারি(১)----১জুলাই(৭)-------০
    ফেব্রুয়ারি(২)----৪আগস্ট(৮)------৩
    মার্চ(৩)---------৪সেপ্টেম্বর(৯)-----৬
    এপ্রিল(৪)------০অক্টোবর(১০)----১
    মে(৫)----------২নভেম্বর(১১)-----৪
    জুন(৬)--------৫ডিসেম্বর(১২)----৬

।৫।

এবার বার বলার পালাঃ অনেকের অনেক ভালো ও খারাপ মন্তব্যের পর অবশেষে বার বলার হিসাবের সিস্টেম টা আজ লিখছি।
(তারিখ+১নং+৪নং)÷৭→ভাগশেষ
এখন
ভাগশেষ----হলেবার হবে
১ হলেশনিবার
২ হলেরবিবার
৩ হলেসোমবার
৪ হলেমঙ্গলবার
৫ হলেবুধবার
৬ হলেবৃহস্পতিবার
নিঃশেষে বিভাজ্য
বা ০ হলে
শুক্রবার

সতর্কতাঃ এ পর্যন্ত আলোচিত সকল নিয়ম অনুসরণ করে ২০০১-২০৯৯ সাল পর্যন্ত এবং যে কোন বার থেকে ১ যোগ করে ১৯০১-২০০০ সালের বার বের করা যাবে। যে কোন সালের তারিখের বার বলার জন্য আর একটি টিউনের জন্য অপেক্ষা করুন।
কমেন্টে অনুভূতি জানিয়ে পরের ধাপগুলো লিখতে অনুপ্রেরণা প্রদান করার অনুরোধ রইলো।
ধন্যবাদ।।।

Badiuzzaman ( Rubel )