*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

কিভাবে ব্লগ Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়?

কিভাবে ওয়েবসাইট Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়কিছু দিন আগে Blogger Sitemap তৈরী এবং Google Search Engine এ সাবমিট করার পদ্ধতি সংক্রান্ত একটি পোষ্ট শেয়ার করেছিলাম। সেখানে আপনাদের দেখিয়েছিলাম কিভাবে শুধুমাত্র Google Search Engine এ কোন ব্লগ/ওয়েবসাইট সাবমিট করতে হয়। তারই ধরাবাহিকতায় আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো, কিভাবে যে কোন ব্লগ/ওয়েবসাইট Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়।
বর্তমান সময়ে সার্চ ইঞ্জিনের ৮০% কাজ সবাই গুগল সার্চ ইঞ্জিন হতে সেরে নেয় এবং বাকী ২০% Bing ও Yahoo সার্চ ইঞ্জিন হতে সম্পন্ন করে। এই জন্য সবাই গুগল সার্চ ইঞ্জিনকে টার্গেট করে। তবে বাকী ২০% পেতে চাইলে আপনার ওয়েবসাইটটি অবশ্যই Bing ও Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হবে।

Blogger Sitemap কিঃ সাইটম্যাপ হচ্ছে আপনার ব্লগের সার সংক্ষেপ। কোন একটি দেশের কিংবা স্থানের Map যদি আপনার হাতে থাকে তাহলে সহজে আপনি যে কোন জায়গা নির্ধারন করতে পারবেন। যেমন-সিলেট শহরের ম্যাপটা যদি আপনার হাতে থাকে তাহলে আপনি সম্পূর্ণ সিলেট শহর সম্পর্কে সু-স্পষ্ট ধারনা নেওয়ার পাশাপাশি সিলেট শহরের কোথায় কি আছে তাও জানতে পারবেন। তেমনি আপনি যদি আপনার ব্লগটি Search Engine এ সাবমিট করে রাখেন তাহলে Search Engine গুলি আপনার ব্লগ এর কোথায় কি আছে তা জেনে নিতে পারবে। এতেকরে Search রোবট আপনার পোষ্টগুলি Crawl এবং Index করার মাধ্যমে সার্চ ইঞ্জিনে সাবার সামনে নিয়ে যাবে। আর সার্চ ইঞ্জিনে নিয়ে যাওয়া মানেই হচ্ছে আপনার ব্লগের ভিজিটর বেড়ে যাওয়া। মূলত Blogger Sitemap সাবমিট করার উদ্দেশ্য হচ্ছে সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগে ভিজিটর নিয়ে আসা।

 কিভাবে Bing এ সাইটম্যাপ সবমিট করবেনঃ

  • প্রথমেই আপনার একটি Microsoft ID অর্থাৎ Hotmail ID থাকতে হবে।
  • তারপর ঐ আইডি দিয়ে Bing Webmaster Tools এ লগইন করুন।
  • লগইন করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে ওয়েবসাইট Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়
  • উপরের চিত্রে আপনার ব্লগের Url টি দিয়ে Add বাটনে ক্লিক করলেই নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে ওয়েবসাইট Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়
  • এখানে Url এর জায়গায় আপনার ব্লগের এড্রেসি দেন।
  • তারপর Add a Sitemap এর জায়গায় নিচের লাইনটি যুক্ত করুন। নিচের prozokti এর স্থলে আপনার ব্লগের এড্রেস দেবেন।
http://www.prozokti.com/atom.xml?redirect=false&start-index=1&max-results=500
  • এরপর নিচের দিকের সব তথ্যগুলি দিয়ে Save বাটনে ক্লিক করলেই নিচের চিত্রটি শো করবে।
কিভাবে ওয়েবসাইট Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়
  • এখন উপরের চিত্রের Meta Tag টি কপি করে আপনার ব্লগের <head> ট্যাগের নিচে পেষ্ট করে Template Save করুন।
  • তারপর নিচের দিকে একটি Verify বাটন দেখতে পাবেন। নিচের চিত্রে দেখুন-
কিভাবে ওয়েবসাইট Bing এবং Yahoo সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়
  • উপরের চিত্রের লাল চিহ্নিত Verify বাটনে ক্লিক করলেই কাজ শেষ।
কিভাবে Yahoo এ সাইটম্যাপ সবমিট করবেনঃ Bing Search Engine এ সাইট সাবমিট করার পর Yahoo সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট সাবমিট করার কোন প্রয়োজন হয় না। কারণ Bing এ সাইট সাবমিট করার পর Yahoo সার্চ ইঞ্জিনে অটোমেটিক আপনার ব্লগ/ওয়েবসাইট সাবমিট হয়ে যাবে। এ নিয়ে আমি পরবর্তী কোন পোষ্টে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্।

Badiuzzaman ( Rubel )