*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

ব্লগার Template থেকে Subscribe to: Posts (Atom) ডিলিট করুন

সব ধরনের ব্লগার টেমপ্লেটের সাথে ডিফল্টভাবে "Subscribe to: Posts (Atom)" লিংক দেয়া থাকে। সেখান থেকে পাঠকরা আপনার ব্লগটি Subscribe করে নিতে পারে। তবে বেশীরভাগ ব্লগ ডেভেলপার বা ইউজাররা এই Subscribe to: Posts (Atom) লিংকটি ব্যবহার করতে চান না। কারন ডিফল্টভাবে থাকা এই Feed Link থেকে সকল ধরনের সুবিধা পাওয়া যায় না। যার কারনে প্রায় সব ধরনের ব্লগাররা তাদের ব্লগে Rss Feed ব্যবহার করে থাকেন। ফলে এই Subscribe to: Posts (Atom) লিংকটি ব্যবহার করার কোন প্রয়োজনই থাকে না।
Remove-Blogger-Subscribe-to-Posts-Atom
উপরের চিত্রের এই লিংকটি ব্লগ পোষ্টের নিচের দিকে দেয়া থাকে। এই লিংকে ক্লিক করেই পাঠকরা ব্লগের Feed পোষ্ট দেখতে পান। আমরা ইতোপূর্বে ব্লগে Rss Feed কি বা কেন এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয় তা নিয়ে একটি বিস্তারিত পোষ্ট লিখেছি। আপনি ইচ্ছে করলে সেখান থেকে আপনার ব্লগের জন্য Rss Feed তৈরী করে নিতে পারেন।

কিভাবে Remove করবেনঃ

  • প্রথমে আপনার ব্লগে লগইন করুন।
  • এরপর Template > Edit Html এ ক্লিক করুন।
edit-blogger-template
  • তারপর ব্লগার টেমপ্লেটের যে কোন জায়গায় ক্লিক করে কীবোর্ড হতে Ctrl+F প্রেস করুন।
blogger-code-search
  • এখন ব্লগার টেমপ্লেট হতে নিচের কোডগুলি সার্চ করুন।
<b:include data='feedLinks' name='feedLinksBody'/>
  • তারপর উপরের এই ট্যাগটি ডিলিট করে Template Save করুন। এখন থেকে আপনার ব্লগার টেমপ্লেটে Subscribe to: Posts (Atom) লিংকটি দেখতে পাবেন না।

Badiuzzaman ( Rubel )