*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

এনিমেটেড ফেভিকন যোগকরা

ফেভিকন হচ্ছে কোন সাইটের এড্রেসবারে ঠিকানার সাথে থাকা ছোট আকৃতির লোগো যা সাইটের পরিচয় বহন করে।যেমন,টেকটিউনস এর উপরে এড্রেসবারে তাকালে টেকটিউনস এর ফেভিকনটি দেখতে পাবেন।
ব্লগারে বানানো সবগুলো ব্লগেই ডিফল্ট ফেভিকন হিসেবে B এর মত ফেভিকন থাকে।আপনি চাইলে এটি পরিবর্তন করে দিতে পারেন।তবে যারা ব্লগার টেম্পলেট ডিজাইনার ব্যবহার করে ব্লগ বানিয়েছিলেন তারা এটি পরিবর্তন করতে পারবেন না।
আমার ব্লগসাইটে ঢুকলে উপরে ফেভিকনের দিকে তাকালে দেখতে পাবেন আমার টিউনার ইমেজ এবং কিছু লেখাসহ ফেভিকন ডান থেকে বামে যাচ্ছে।আপনি যদি এই রকম বানাতে চান তাহলে নিচের স্টেপগুলো অনুকরণ করুন।
১। এই লিঙ্কে প্রবেশ করুন।
২।একবারে নিচের দিকে Source Image: লেখা বক্সের পাশে ব্রাউজ বাটনে ক্লিক করে আপনার কম্পিউটার থেকে ফেভিকনের জন্য ঠিক করা ইমেজটি সিলেক্ট করে দিয়ে নিচে লেখা Scrolling Text (optional): এর জায়গায় ফেভিকনের পাশে স্ক্রোলিং করা যে লেখা দেখাতে চান তা লিখে Generate Favicon লেখাতে ক্লিক করে কিছুক্ষন অপেক্ষা করুন।
৩। কিছুক্ষন অপেক্ষা করলে নিচে ফেভিকনটির অনেক ধরনের প্রিভিউ দেখতে পাবেন।এখানে ২য় নাম্বারটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে সেভ এজ (Save as)দিয়ে কম্পিউটারের যেকোন জায়গায় সেভ করুন।
৪।এবার ব্লগারে বা যেকোন ইমেজ হোস্টিং সাইটে ছবিটি আপলোড করে লিঙ্কটি সংগ্রহ করে রাখুন।ব্লগারে আপলোড করতে পোস্টিং এডিটর খুলে ইমেজটি আপলোড করে HTML View দিয়ে লিঙ্কটি সংগ্রহ করতে পারেন।
৫।সার্বশেষ ফেভিকনটি ব্লগারে সেট করার জন্য Design থেকে Edit HTML এ ক্লিক করে Exapnd বক্সে টিকমার্ক দিয়ে  নিচের কোডটি খুজে দেখুন।যদি খুজতে সমস্যা হয় তাহলে ctrl+F চেপে কোডটি লিখে সার্চ দিন।
</b:skin>
৬। কোডটি খুজে পেলে নিচের কোডটি এটার ঠিক উপরে কপি করে পেষ্ট করুন।
<link href='ADD YOUR FAVICON LINK HERE' rel='icon' type='image/gif'/>
এখানে ADD YOUR FAVICON LINK HERE এর জায়গায় ৪ নাম্বারে বলা লিঙ্কটি কপি করে পেস্ট দিয়ে SAVE বাটনে ক্লিক করুন।


Badiuzzaman ( Rubel )