*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

ল্যাপটপ স্লিপ মোডে থাকলেও হবে ফোন চার্জ

সাধারণত মোবাইল ফোনে চার্জ না থাকলে অনেকেই ল্যাপটপ কম্পিউটার থেকে ফোন চার্জ করে থাকেন। কিন্তু ল্যাপটপ স্লিপ মোডে থাকলে ফোন বিদ্যুৎ পায় না, ফলে সেটি চার্জও হয় না। কিন্তু এখন চাইলেই ল্যাপটপ স্লিপ মোডে থাকলে কিংবা এলইডি বাতি বন্ধ হলেও ফোন চার্জ করা যাবে।
যা করতে হবে: ল্যাপটপের স্লিপ মোডে চার্জ করানোর জন্য ডিভাইস ম্যানেজার থেকে Allow the computer to turn off this device to save power অপশনটি বন্ধ রাখতে হবে। এ জন্য কি-বোর্ডের Win Key + R একসঙ্গে চেপে রান চালু করুন। রান চালু হলে সেখানে devmgmt.msc লিখে এন্টার করুন। ডিভাইস ম্যানেজার খুলে গেলে সেখানে থাকা Universal Serial Bus Controller-এ ক্লিক করলে কম্পিউটারের সঙ্গে যুক্ত থাকা সব ইউএসবি যন্ত্র পেয়ে যাবেন। এখানে থাকা USB Root Hub কন্ট্রোলারে মাউসের ডান বোতাম চেপে Properties-এ ক্লিক করুন। ইউএসবি রুট হাবের প্রোপার্টিজ খুলে গেলে Power Management ট্যাবে ক্লিক করুন। এখানে থাকা Allow the computer to turn off this device to save power-এর পাশে থাকা টিক চিহ্ন তুলে দিয়ে OK বোতাম চাপুন। এভাবে USB Controller-এ থাকা বাকি সব USB Root Hub কন্ট্রোলারগুলোতে গিয়ে একইভাবে Allow the…save power অপশনের পাশের টিক চিহ্ন তুলে দিয়ে OK চাপুন। অনেক বায়োস সেটিংসের BIOS/UEFI অপশন সক্রিয় না থাকলে ওপরের নিয়মে স্লিপ মোডে ফোন চার্জ না-ও হতে পারে। এ জন্য ল্যাপটপ বন্ধ করে পুনরায় চালু (রিস্টার্ট) করে বায়োসে যাওয়ার জন্য যে বোতামটি চাপতে হয় তা চেপে USB settings-এর Always On USB এবং Charge in battery mode অপশন চালু করতে হবে। একেক মাদারবোর্ডের বায়োস সেটিংস অবশ্য একেক রকম হয়। তাই আপনার বায়োসে ঢোকার অপশন জেনে নিয়ে বাকি কাজগুলো করতে হবে।


Badiuzzaman ( Rubel )