*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

জেনে নিন জিমেইলের ১০টি দরকারি টিপস এবং ট্রিকস

জেনে নিন জিমেইলের ১০টি দরকারি টিপস এবং ট্রিকস



হয়তো দিনে অনেকবারই আপনি ক্রমাগত জিমেইল চেক করছেন। দরকারি মেইলগুলো প্রতিনিয়ত চেক করাসহ কাউকে মেইল পাঠানোর কাজে বা অন্যান্য অনেক কাজেই আমরা আমাদের জিমেইল অ্যাকাউন্টের উপর নির্ভরশীল। কিন্তু আমরা হয়তো অনেকেই জিমেইলের অনেক দরকারি ফিচার সম্পর্কে জানিনা।

আজ আমরা জিমেইলের কিছু দরকারি টিপস এবং ট্রিকস সম্পর্কে আলোচনা করবো যা জানলে হয়তো আপনার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার আরও সহজতর হবে।

১) জিমেইল কীবোর্ড শর্টকাট

জিমেইল কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে হলে একে প্রথমে সুইচ অন করতে হবে। উপরের ডান দিকের কোণায় গিয়ার আইকন ক্লিক করে সেটিংস নির্বাচন করুন এবং Keyboard shortcuts অন করুন।

Ctrl + b - লেখা গাঢ় করে।
Ctrl + i – লেখা ইতালিক ফন্ট করে।
Ctrl + u- লেখা আন্ডারলাইন করে।
Ctrl + Shift + 7- একটি সংখ্যাযুক্ত তালিকা তৈরি করে।
Ctrl + Shift + 8 - বুলেটযুক্ত তালিকা তৈরি করে।
Ctrl + k - হাইলাইট টেক্সটের জন্য একটি হাইপারলিংক প্রবেশ করে।

২) জিমেইল ইমেল অনুসন্ধান

জিমেইল সার্চ বার ব্যবহার করে আপনি আপনার ইমেইলের বিশাল সংগ্রহের মধ্য থেকে কীওয়ার্ড ফিল্টার করে অনুসন্ধান করতে পারেন।
যেমনঃ

From: একটি নির্দিষ্ট প্রেরক থেকে সমস্ত বার্তা খোঁজা।
To: একটি নির্দিষ্ট প্রাপকের কাছে পাঠানো সব বার্তা খোঁজা।
In:anywhere: জিমেইলের সব বার্তা অনুসন্ধান করে (সাধারণত যা বাদ দেওয়া হয়, ট্র্যাশ এবং স্প্যাম সহ)
Is:starred:সব স্টেটার্ড বার্তা খোঁজা।
Is:unread :Search all unread messages
Has:Attachment: সকল ইমেইল অ্যটাচমেন্ট বার্তা অনুসন্ধান করে।
After: একটি নির্দিষ্ট তারিখের পরে প্রেরিত বা প্রাপ্ত বার্তা খোঁজা।
Before: একটি নির্দিষ্ট তারিখের আগে প্রেরিত বা প্রাপ্ত বার্তা খোঁজা।
৩) আনডু বাটন
পূর্বাবস্থায় ফিরে আসার জন্য আনডু বাটন ব্যবহার করতে পারেন। উপরের ডান দিকের কোণায় অবস্থিত গিয়ার আইকন থেকে Settings এ ক্লিক করে উপরের লেভেল থেকে Labs সিলেক্ট করে আনডু বাটন সক্রিয় করুন।
৪) সুপার স্টার
আপনারা অনেকেই সম্ভবত জিমেইল হলুদ স্টার সম্পর্কে জানেন যা গুরুত্বপূর্ণ ইমেল চিহ্নিত করতে ব্যবহার করা হয়। এখানেই শেষ নয় কেননা ১২ টি ভিন্ন ভিন্ন স্টার এবং চিহ্ন রয়েছে যা আপনি আপনার জিমেইল ইনবক্সে ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে উপরের ডান দিকের কোণায় অবস্থিত গিয়ার আইকন থেকে Settings এ ক্লিক করে আপনার পছন্দমত স্টার এবং চিহ্ন বাছাই করে নিচে Save Changes বাটনে ক্লিক করতে হবে।
৫) ঘনত্ব
আপনার জিমেইল অ্যাকাউন্ট খুব আবদ্ধ ও ঘন মনে হচ্ছে? তবে গিয়ার আইকন থেকে আপনার পছন্দমত ঘনত্ব পরিবর্তন করুন।

৬) ডেস্কটপ নোটিফিকেশন
জিমেইল ডেস্কটপ নোটিফিকেশন একটি পপ-আপের মাধ্যমে যখনই একটি নতুন ইমেইল আসবে সঙ্গে সঙ্গে তা জানাবে। এই বৈশিষ্ট্য ক্রোম, ফায়ারফক্স, সাফারির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং এটি সক্রিয় করতে গিয়ার আইকন থেকে Settings সিলেক্ট করে Desktop Notifications অন করুন।

৭) মিউট কনভারসেশন
কনভারসেশন মিউট করতে More এ গিয়ে Mute সিলেক্ট করুন।

৮) জিমেইল অফলাইন
আপনি কি জানেন অফলাইন অবস্থায় আপনি ইমেইল পড়তে এবং উত্তর দিতে পারবেন। Gmail Offline Chrome app নামের এই অ্যাপ আপনার অফলাইন কর্ম বাস্তবায়ন করতে ম্যাসেজ সিঙ্ক করে কিউতে জমা রাখে যা ইন্টারনেট এক্সেস পাওয়ার সাথে সাথে বাস্তবায়ন হয়।

৯) জিমেইল ইমেল টাস্ক
জিমেইলের নিজস্ব বিল্টইন টাস্ক তালিকা আছে। More এ ক্লিক করে Add to Tasks সিলেক্ট করলেই আপনার জিমেইল কাস্টম টাস্ক তালিকা প্রদর্শিত হবে। সেখান থেকে আপনি টাস্ক যোগ করা, ডিউ ডেট, সম্পন্ন কাজগুলো চেক করা সহ আরো কাজ করতে পারবেন। একটি তারিখের সঙ্গে একটি টাস্ক আইটেম শুরু করুন এবং টাস্কটি স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল ক্যালেন্ডারে যুক্ত হবে।



Badiuzzaman ( Rubel )