*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

গুগলের এমন সব ব্যবহার যা জানলে আপনার দিন দারুণ কাটবে

১) আপনার স্ক্রিন কাত্‍ হয়ে যাবে-
হ্যাঁ, গুগল সার্চে গিয়ে লিখুন 'tilt'। দেখবেন আপনার স্ক্রিন কেমন যেন কাত্‍ হয়ে গেছে। (দেখুন এখানে)
২) গুগল ইমেজে 'Atari Breakout' লিখলে দারুণ একটা গেম খেলা যাবে।
গুগলে নানা কাজ করে ক্লান্ত। নিন একটু গেম খেলে নিন। গুগল ইমেজে লিখুন 'Atari Breakout'।
৩) গুগলে টস করা যায়-
হ্যাঁ, গুগল সার্চে গিয়ে লিখুন ফ্লিপ আ কয়েন। দেখবেন আপনার হয়ে কয়েনের হেড, টেল করে দেবে গুগল। দেখে নিন আপনার কী পড়ল।
৪) গুগলে লাভ কোট পাওয়া যায়--
ভালবাসার মানুষকে একটু ভালবাসার কথা, গুরুত্ব, গভীরতা মনে করিয়ে দিতে চান। নিন গুগলে গিয়ে লিখুন 'লাভ কোট'(LOVE QUOTE)। দেখবেন প্রতি বার নানা সুন্দর সুন্দর লাভ কোট আসছে। কষ্ট করে অন্য কোন ওয়েবসাইটে যাওয়ার দরকার নেই।
৫) ১৮৮০ সাল থেকে খবরের আর্কাইভ দেখা যায় (দেখুন এখানে)-- পুরনো খবর জানার ইচ্ছে। নানা, খবরের কাগজের অফিসে হত্যে দিয়ে পড়ে থাকার দরকার নেই। গুগল নিউজে গেলেই ১৮৮০ সাল থেকে যে কোন দিনের খবরের ভান্ডার পেয়ে যাবেন।
৬) লাঞ্চ বা ডিনারে কী খাবেন তা ঠিক করে দেবে গুগল-- কী খাবেন ঠিক করতে পারছেন না?চিন্তা নেই গুগল সব বলে দেবে। এখ কাজ করুন, গুগলে গিয়ে লিখুন যে দুটো জিনিস খেতে চান তাদের নাম মাঝে থাকুন VS। মানে ধরুন আপনি ভাত না রুটি খাবেন সেটা ঠিক করুন এইভাবে। গুগল সার্চে যান লিখুন rice vs bread। দেখবেন গুগল এই দুই খাবারের পুষ্টিগুণের পূর্ণাঙ্গ তালিকা দিয়ে আপনার ওপর সিদ্ধান্ত ছেড়ে দেবে।
৭) অ্যালার্ম বা টাইমার হিসেবে ব্যবহার হয়--অ্যালার্ম বা টাইমার হিসেবে গুগল একেবার পারফেক্ট। শুধু গুগল সার্চে গিয়ে লিখুন যে সময়টা আপনি চান। দেখবেন আপনাকে ঠিক জানান দিয়ে দেব।

৮) গুগল আপনার সার্চ রেজাল্ট খেয়ে ফেলবে
হ্যাঁ, গুগল সার্চে গিয়ে লিখুন 'ZERG RUSH'।দেখবেন ধীরে ধীরে কিছু গোল বল আপনার সার্চ রেজাল্ট খেয়ে নিতে শুরু করেন।
৯) আবহাওয়ার পূর্বাভাস দিয়ে দেবে- গুগল সার্চ গিয়ে শুধু আপনার শহরের নাম লিখে, লিখুন FORECAST। ব্যস, সঙ্গে সঙ্গে পেয়ে যাবেন আবহাওয়ার পূর্বাভাস।
১০) বিমানের হদিশ দিয়ে দেবে--গুগল সার্চ গিয়ে শুধু বিমানের নম্বর আর নাম দিন, সঙ্গে সঙ্গে জেনে যাবেন সেই বিমানটি এখন কোথায় আছে, কখন ল্যান্ড করবে। কখন ছেড়েছিল।
 
১১) লিখুন do a barrel roll, আর দেখুন গুগলের ম্যাজিক-দেখুন এখানে

১২) এতগুলো ফ্যাক্ট শুনে ক্লান্ত নিন আচ্ছা একটা কাজ করুন গুগল ইমেজে যান। এবার লিখুন  241543903। দেখবেন ফ্রিজের মধ্যে মাথা  ঢুকিয়ে রাখার কত ছবি। এটা খামখেয়ালিপনার একটা চমৎকার উদাহরন।

Badiuzzaman ( Rubel )