*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

টাস্কবারে নিজের নাম

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি টাস্কবার আছে, যা সাধারণত মনিটেরর নিচে স্টার্ট থেকে সময় পর্যন্ত আড়াআড়িভাবে দেখা যায়। এতে সাধারণত স্টার্ট মেনু, সময়, শব্দ, প্রিন্টার, অ্যান্ট্রি-ভাইরাসসহ বিভিন্ন প্রোগ্রাম ও কাজ মিনিমাইজ করে রাখা হয়। কিন্তু সবচেয়ে মজার বিষয় হলো, এই টাস্কবারে সময়ের পাশে নিজের নাম যুক্ত করা যায় খুব সহজেই।
এ জন্য Control Panel-এ যেতে হবে, এখানে আছে Add Hardware, Date and Time, System, Regional and Language Option ইত্যাদি বিষয় নিয়ন্ত্রণ করার কমান্ড।এবার Regional and Language Option-এ দুই ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে। এখানে Regional Option-এর আওতাধীন Customize...লেখাতে ক্লিক করলে Customize Regional Option নামে ডায়ালগ বক্স আসবে।এবার Time কমান্ড অপশনে ক্লিক করুন। এর সাব অপশনগুলো দেখা যাবে (Time Symbol, Time Format, Time Seperator, AM Symbol, PM Symbol ইত্যাদি কমান্ড)। এবার AM Symbol ও PM Symbol-এর ঘরে AM ও PM মুছে নিজের নাম লিখুন। তবে AM ও PM লেখা রেখেও পাশে স্পেস দিয়ে নাম লিখতে পারবেন।
এখানে ১২টি অক্ষর বা কারেকটার লেখা যাবে।নাম লেখা শেষে Apply করে Ok করুন। আবার Regional and Language Option ডায়ালগ বক্স থেকে Apply করে Ok করুন। লক্ষ করুন, টাস্কবারের ডান পাশে যে সময় উল্লেখ আছে, তার পাশে আপনার নিজের নামটি যুক্ত হয়েছে। নাম বাদ দিতে হলে আগের নিয়ম অনুসরণ করে Time কমান্ড অপশন থেকে AM Symbol ও PM Symbol-এর ঘরে যে ডাউন অ্যারো আছে, তা থেকে AM ও PM নির্বাচন করে দিন।এরপর পরপর দুটি ডায়ালগ বক্স থেকে Apply ও Ok করে ফিরে এলেই নাম বাদ হয়ে যাবে এবং পূর্বাবস্থায় ফিরে যাবে।

Badiuzzaman ( Rubel )