*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

পাওয়ার ইফিসিয়েন্সি রিপোর্ট (Power Efficiency Report

আজকাল ল্যাপটপের ক্ষেত্রে একটি জিনিস সচরাচর বেশী চোখে পড়ে, তা হল ব্যাটারি ব্যাকআপ আগের তুলনায় কমে যাওয়া। হয়তবা কেনার সময় বিক্রেতা আপনাকে যেমনটি প্রতিশ্রুতি দিয়েছিল , কয়েকমাস ব্যবহারের পর এখন দেখে মনে হচ্ছে আপনার ল্যাপটপ এর ব্যাটারি লাইফ (Battery life) আপনার আশানুরূপ হচ্ছে না। মুলত এই ধরনের সমস্যাগুলোর মূল কারন লুকিয়ে আছে আপনার পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস এর ত্রুটিপূর্ণ কনফিগারেশনে। তবে চিন্তার কিছু নেই, এইসব সমস্যার সমাধান ও উইন্ডোজ দিয়ে রেখেছে।
PER
পাওয়ার ইফিসিয়েন্সি রিপোর্ট (Power Efficiency Report) মূলত এমন একটি ফিচার যার মাধ্যমে আপনার কম্পিউটারের ত্রুটিপূর্ণ সম্ভাব্য সমস্যাগুলো খুঁজে বের করে আনা সম্ভব। আপনার কম্পিউটার পাওয়ার সেটিংস এর সমস্যা সমাধানে এই ফিচারটি কাজ করতে সক্ষম। এই রিপোর্টটি দেখতে গেলে আপনাকে শুরুতে কিবোর্ড এর উইন্ডোজ বাটনে চেপে কমান্ড প্রম্পট ( Command Prompt) বের করে ওপেন করতে হবে। অথবা স্টার্ট মেন্যু থেকে সার্চ বক্সে  cmd  লিখুন, এরপর কমান্ড প্রম্পট এ মাউস রেখে অপশন থেকে Run as Administrator  এ ক্লিক করুন।
এবার কমান্ড উইন্ডো তে লিখুন powercfg –energy , লিখে enter চাপুন। এরপর আপনার কম্পিউটার স্ক্যান করা শুরু হবে , ১ মিনিট পরই স্ক্যান সম্পূর্ণ হলে দেখবেন energy-report.html নামের একটা ফাইল আপনার কম্পিউটারের সি ড্রাইভে \windows\system32 ফোল্ডারে save হবে। এরপর এই ফাইলটি অন্য একটি ড্রাইভে কপি করে নিয়ে ওপেন করুন, পাওয়ার ইফিসিয়েন্সি রিপোর্ট টি খুব সহজেই দেখতে পাবেন। তবে যাদের ক্ষেত্রে কপির পর আর ফাইল ওপেন করা সম্ভব হবে না, তারা system32 ফোল্ডার থেকেই ওপেন করার চেষ্টা করবেন। এবার রিপোর্ট পড়ুন আর দেখে নিন আপনার কম্পিউটারের সম্ভাব্য ত্রুটিপূর্ণ সমস্যাগুলো। আর সে অনুযায়ী সমস্যা নিরসন করুন।

Badiuzzaman ( Rubel )