*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

কিভাবে Windows7এর মধ্যে নির্দিষ্ট ফাইল/ফোল্ডার আপনার কম্পিউটার এর হার্ড ডিস্ক থেকে লুকাবেন।


কখনও কখনও, প্রয়োজনীয় কিছু নির্দিষ্ট ফাইল/ফোল্ডার আপনার কম্পিউটার এর হার্ড ডিস্ক থেকে লুকানোর প্রয়োজন হয়। কিছু কিছু ফাইল গোপনীয়তা প্রয়োজন. সুতরাং যদি আপনি চান যে অন্যদের আপনার গুরুত্বপূর্ণ বা ব্যক্তিগত ফাইল এবং ফোল্ডার দেখতে দিবেন না তার জন্য একটি ভালো পদ্বতি Windows 7 এ দেওয়া আছে। আপনি যদি উইন্ডোজ-৭ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন তাহলে এই টিউটোরিয়ালটি পড়ুন এবং আপনার নিজের কম্পিউটার থেকে যে কোনো গুরুত্বপূর্ণ ফাইল বা ফোল্ডার লুকাতে পারবেন।


বাস্তবিক এটি একটি উইন্ডোজ এর মৌলিক বৈশিষ্ট্য তাই যে কোনো ব্যক্তি উইন্ডোজ এর মৌলিক বৈশিষ্ট্য সম্পর্কে সামান্য জ্ঞান থাকলে আপনার ফাইল অনুসন্ধান করতে  পারবেন, কাজেই  নিরাপদ পদ্ধতি হিসাবে এটা হিসাবে পুরোপুরি নিরাপদ না, তবে এই পদ্ধতিতে ফাইল লুকান ভাল। সবাই সব সময় লুকানো ফাইল এর জন্য আপনার কম্পিউটার পরীক্ষা করবে না এটা বলা যেতে পারে। যদি আপনি একটি ফোল্ডার বা ফাইল অন্য কারো দ্বারা ডিলিট হতে পারে এমন আশংকা করলে এই পদ্বতি ব্যবহার করতে পারেন।  তাই Windows 7 এর মধ্যে প্রয়োজনীয় কিছু নির্দিষ্ট ফাইল/ফোল্ডার আপনার কম্পিউটার এর হার্ড ডিস্ক থেকে লুকানোর প্রয়োজন হলে নীচের পদক্ষেপগুলি অনুসরন করুন।এই পদক্ষেপ শুধুমাত্র উইন্ডোজ 7 এর জন্য, তবে অন্যান্য উইন্ডোজ সংস্করণে ও অনুরূপ হতে পারে.


কিভাবে উইন্ডোজের (Win-7) মধ্যে ফাইল বা ফোল্ডার লুকাবেন:

প্রথমত: 
ফোল্ডার বা ডিরেক্টরির যেখানে যে নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার আছে সেখানে যান। এখন উইন্ডোজের উপরের বাম দিকে, একটি ড্রপ ডাউন মেনুতে Organize খুঁজে বের করুন।
তারপরে 'Folder and Search Option' এ ক্লিক করুন. এবার View' tab এ ক্লিক করুন। এখন advanced settings box এর মধ্যে মেনু আকারে Hidden Files and Folders এর অধীনে Don't Show hidden, files, folders or drives এ চেক বক্স এ ক্লিক দিন।
এখন আপনি যে নির্দিষ্ট ফাইল বা ফোল্ডার লুকাতে চান উপর রাইট ক্লিক করুন এবার properties উপর ক্লিক করুন.
এর পর  Attributes,  hidden box এ চেক দিন এবং Apply করে OK দিন।
এখন একটি পপআপ আপনাকে জিজ্ঞাসা করতে পারে যে আপনি এই পরিবর্তন শুধুমাত্র সমস্ত ফাইল এবং ফোল্ডার যে ফোল্ডারে উপস্থিত এখানে প্রয়োগ করতে চান কি না আপনার পছন্দ সই এ ক্লিক  করুন ।এখন দেখেন যে আপনার পছন্দের ফাইল টি লুকানো হয়ে গেছে।



 2015 সালের পোষ্টগুলি :::::

Badiuzzaman ( Rubel )