*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

রেজিস্ট্রি এডিটর খুলছে না ?

IT জ্ঞান আহরণের জন্য আপনি নিয়মিত Visit করুন http://www.itknowledgeschool.blogspot.com

রেজিস্ট্রি এডিটর খুলছে না ?


উইন্ডোজ অপারেটিং সিস্টেমে রেজিস্ট্রি এডিটর অনেক গুরুত্বপূর্ণ কাজ করে দেয়। ব্যবহারকারী তাঁর প্রয়োজনমতো বিভিন্ন রেজিস্ট্রি কি ব্যবহার করে উইন্ডোজকে নিজের মতো করে সাজিয়ে নিতে পারেন। অনেক সময় সাধারণ যেকোনো ভাইরাস বা কম্পিউটার প্রশাসক (অ্যাডমিন) রেজিস্ট্রি এডিটর বন্ধ করে রাখলে কাজে ব্যাঘাত ঘটে। আবার কখনো প্রশাসক এটি বন্ধ করে না রাখলেও কাজ করার সময় Registry editing has been disabled by your administrator বার্তা আসতে পারে। সে ক্ষেত্রে গ্রুপ পলিসি এডিটরে গিয়ে একে সক্রিয় করে দেওয়া যায়। এ জন্য উইন্ডোজের যেকোনো সংস্করণের Start মেনু থেকে Run-এ যান অথবা WinKey + R চেপে রান চালু করুন। এখানে gpedit.msc লিখে এন্টার করুন।

গ্রুপ পলিসি এডিটর চালু হলে Local Computer Policy-এর তালিকার User Configuration-এ যান। এখানে Administrative Templates থেকে System-এ যান। ডান পাশের তালিকা থেকে Prevent Access to registry editing tools খুঁজে নিয়ে সেটি দুই ক্লিকে খুলুন। এখানে বামের ওপরে Disabled-এ ক্লিক করে OK বোতাম চাপুন। এরপর কম্পিউটার রিস্টার্ট করলে রেজিস্ট্রি এডিটর সম্পাদনার জন্য সক্রিয় হয়ে যাবে।

পুরো কাজটি কমান্ড দিয়ে আরও সহজে করা যায়। এ জন্য নোটপ্যাড খুলে reg add “HKCUoftware/Microsoft/WindowsurrentVersion/Policiesystem” /t Reg_dword /v DisableRegistryTools /f /d 0 সংকেত হুবুহু লিখে File থেকে Save As-এ গিয়ে EnableRegistry.bat নামে ফাইলটি সেভ করুন। এখন ফাইলের ডান বোতাম ক্লিক করে Run as Administrator নির্বাচন করে খুলুন। কিছুক্ষণ অপেক্ষা করলে কাজটি সম্পন্ন হবে। এখন কম্পিউটার রিস্টার্ট করে নিলে রেজিস্ট্রি এডিটর সক্রিয় হয়ে যাবে।

Badiuzzaman ( Rubel )