*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

ফরম্যাট হবে মেমোরি কার্ড / Will format the memory card

IT জ্ঞান আহরণের জন্য আপনি নিয়মিত Visit করুন http://www.itknowledgeschool.blogspot.com


ফরম্যাট হবে মেমোরি কার্ড / Will format the memory card

অনেক সময় মোবাইল ফোনের ক্ষুদ্র মেমোরি কার্ড ফরম্যাট হতে চায় না। কয়েকটি নিয়মে ফরম্যাট করা যায়। ফোনসেটে সব চেষ্টা বিফল হওয়ার পর যদি কম্পিউটারে Computer/Manage থেকেও ফরম্যাট করা না যায়, তবে উইন্ডোজের কমান্ড প্রম্পট থেকে কাজটি করা যায়। তবে ফরম্যাট করার সময় মেমোরি কার্ড থেকে যদি Data error cyclic redundancy check বার্তা দেখায়, তাহলে কমান্ড প্রম্পট থেকে আবার ফরম্যাট করা যাবে না।

মেমোরি কার্ডকে কার্ড রিডারে ঢুকিয়ে কম্পিউটারে ইউএসবি পোর্টে সংযুক্ত করুন। এবার Run-এ cmd লিখে এন্টার করুন। কালো পর্দা এলে diskpart লিখে এন্টার করুন। ডিস্ক পার্টের নতুন উইন্ডো খুললে সেখানে list disk লিখে আবার এন্টার করতে হবে। এবার হার্ডডিস্ক এবং অন্য যেসব ডিস্ক ড্রাইভ কম্পিউটারে যুক্ত আছে, সেসবের তালিকা দেখা যাবে। সাধারণত হার্ডডিস্ক প্রথমে থাকে এবং 0 থেকে পরবর্তী যতগুলো ডিস্ক কম্পিউটারে সংযুক্ত থাকবে, সেই হিসাবে নম্বর দেখাবে। কার্ডের জন্য যে নম্বর দেখায়, সেটি দেখে নিয়ে পরের কমান্ডে তা লিখে দিতে হবে। কার্ডের নম্বর যদি 1 হয়, এখানে select disk 1 লিখে এন্টার করুন। ফলে যে ডিস্ক নির্বাচন করবেন, সেটির জন্য disk 1 is now selected বার্তা আসবে। পরের বার Clean লিখে এন্টার করুন। এবার create partition primary লিখে এন্টার করুন। পরের বার format fs=fat 32 quick লিখে আবার এন্টার করুন। ফরম্যাট হওয়ার জন্য কিছুক্ষণ সময় নেবে। কাজটি শেষ হলে exit লিখে আবার এন্টার করতে হবে। ফরম্যাট হলে ফোনে ঢুকিয়ে নিয়ে কার্ডটি আবার ফরম্যাট করে নেবেন। একই নিয়মে যে পেনড্রাইভ এবং ইউএসবি ড্রাইভ ফরম্যাট হয় না, সেটিও ফরম্যাট করা যাবে। 

Badiuzzaman ( Rubel )