*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

কি-বোর্ড শর্টকাটে প্রোগ্রাম চালু Start Program by Keyboard

IT জ্ঞান আহরণের জন্য আপনি নিয়মিত Visit করুন http://www.itknowledgeschool.blogspot.com

 Start Programe by Keyboard / কি–বোর্ড দিয়ে প্রোগ্রাম চালু

কম্পিউটারের বিভিন্ন কাজ দ্রুত করা যায় কি-বোর্ডের কয়েকটি বোতাম চেপেই। যেমন—ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, অ্যাক্সেস, ফটোশপ, ইলাস্ট্রেটরের মতো সব প্রোগ্রামেই আছে শর্টকাট কি ব্যবহারের সুবিধা।
প্রোগ্রাম চালু করতে স্টার্ট বাটনে ক্লিক করে প্রোগ্রামস হয়ে ক্লিক করে ওপেন করতে হয়। কিন্তু কি-বোর্ডের মাধ্যেমে শর্টকাট কি তৈরি করে শুধু একটি কমান্ডেই প্রতিটি প্রোগ্রাম আলাদাভাবে চালু করা সম্ভব। সে ক্ষেত্রে মূল্যবান সময়ের আর অপচয় হবে না।
এমএস ওয়ার্ড ও ফটোশপ শর্টকাট কি দিয়ে খুলেতে Start থেকে Programs-এ যান কম্পিউটারে যত প্রোগ্রামস সেটআপ আছে, সব প্রোগ্রাম দেখা যাবে। এবার Microsoft Office Word 2007-এর ওপর মাউসের ডান বোতাম ক্লিক করে Properties-এ যান।এর Shortcut থেকে Shortcut Key ঘরে None -এর পাশে ক্লিক করে কি-বোর্ড থেকে Ctrl চাপ দিলে Ctrl+Alt+ লেখা দেখা যাবে। এবার Ctrl+Alt+ লেখার পাশে এমএস ওয়ার্ড চালু করার জন্য কি-বোর্ড থেকে W চাপুন। অর্থাৎ Ctrl+Alt+W পরিণত হলো শর্টকাটে।Apply করে Ok করুন। এরপর কি-বোর্ড থেকে Ctrl+Alt+W চাপলেই এমএস ওয়ার্ড প্রোগ্রাম চালু হবে এবং যেকোনো কাজ শুরু করতে পারবেন। তারপর একইভাবে স্টার্ট মেনুতে ক্লিক করে প্রোগ্রামসে গিয়ে Adobe Photoshop-এ ডান ক্লিক করে পরবর্তী ডায়লগ বক্স থেকে যেখানে Shortcut Key আছে, সেখানে মাউস ক্লিক করে কি-বোর্ড থেকে Ctrl চাপ দিলে Ctrl+Alt+ লেখা দেখা যাবে। এবার Ctrl+Alt+ লেখার পাশে অ্যাডোবি ফটোশপ প্রোগ্রামটি চালু করার জন্য কি-বোর্ড থেকে P চাপুন। এরপর Apply করে Ok করুন। তারপর কি-বোর্ড থেকে Ctrl+Alt+P চাপলেই এডোবি ফটোশপ প্রোগ্রাম চালু হবে এবং কাজ শুরু করতে পারবেন। এভাবে অন্যান্য প্রোগ্রামের শর্টকাট তৈরি করার মাধ্যেমেও কি-বোর্ড থেকে মুহূর্তেই যেকোনো প্রোগ্রাম চালু করতে পারবেন।

Or 

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটারে কোনো প্রোগ্রাম চালু করতে হলে স্টার্ট মেনু বা স্টার্ট স্ক্রিন থেকে বারবার খুঁজে নিতে হয়। এর পরিবর্তে কি-বোর্ড শর্টকাটের মাধ্যমে কাজটা দ্রুত করা যায়।
কম্পিউটার বা ফাইল এক্সপ্লোরার খুলে সিস্টেম ড্রাইভের প্রোগ্রাম ফাইলস (সাধারণত C:/Program Files) ফোল্ডার থেকে কাঙ্ক্ষিত প্রোগ্রামটি খুঁজে নিন। যেমন: কম্পিউটারে ইনস্টল করা মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি যদি কি-বোর্ডের শর্টকাট বোতাম চেপে চালু করতে চান, তাহলে প্রোগ্রাম ফাইলস ফোল্ডারে যান। এবার মজিলা ফায়ারফক্স ফোল্ডার খুললে শুধু Firefox লেখা প্রোগ্রামটিতে ডান ক্লিক করুন। নির্ধারিত অপশন থেকে Send To/Desktop (create shortcut)-এ ক্লিক করুন। এভাবে ফায়ারফক্সের একটি আইকন ডেস্কটপে চলে আসবে। এখন ডেস্কটপের ফায়ারফক্স আইকনটিতে ডান ক্লিক করে প্রোপার্টিজ অপশনটি বাছাই করুন। সেখান থেকে শর্টকাট ট্যাবে ক্লিক করে নিচের Shortcut Key অংশের ডান দিকের খালি বক্সে ক্লিক করুন। তারপর কি-বোর্ডের Ctrl এবং Alt কি একসঙ্গে চেপে ধরে রেখে সুবিধাজনক অন্য আরেকটি অক্ষর চাপুন। এ ক্ষেত্রে ফায়ারফক্সের জন্য Ctrl + Alt + F চেপে দিয়ে ওকে করুন। এখন থেকে যখনই আপনি কি-বোর্ডের এই তিনটি বোতাম একসঙ্গে চাপবেন, তখনই ফায়ারফক্স সরাসরি চালু হবে। চাইলে নিজের সুবিধামতো কি-বোর্ডের অন্যান্য বোতামের সমন্বয়ে শর্টকাট কি বা হট-কি নির্ধারণ করে দেওয়া যাবে।

Badiuzzaman ( Rubel )