*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

এক কম্পিউটারে সব অপারেটিং সিস্টেম / varius-OS-1-PC

IT জ্ঞান আহরণের জন্য আপনি নিয়মিত Visit করুন http://www.itknowledgeschool.blogspot.com


এক কম্পিউটারে সব অপারেটিং সিস্টেম


কখনো হয়তো এমন হয়—নতুন একটি অপারেটিং সিস্টেম আপনি পরীক্ষা করে দেখতে চাইছেন৷ কিন্তু বর্তমানে কম্পিউটারে থাকা সিস্টেমটির কোনো পরিবর্তন ঘটুক, তা চান না। আবার উইন্ডোজ ৭ ব্যবহার করছেন অথচ চাইছেন উইন্ডোজ এক্সপিটাও যদি পাশাপাশি থাকত! কিংবা লিনাক্স ঘরানার সদ্য মুক্ত হওয়া কোনো অপারেটিং সিস্টেমের স্বাদ নিতে চাইছেন। ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির কল্যাণে এটি সম্ভব। হাইপারভাইজর নামে সফটওয়্যারের একটি সুবিধার কারণে কম্পিউটারের রিসোর্স সমানভাবে ব্যবহার করে নিজের একটি কম্পিউটারে ভার্চুয়াল পদ্ধতিতে একই সঙ্গে একাধিক অপারেটিং সিস্টেম চালু রেখে ব্যবহার করা যায়। এ কাজটি করতে প্রয়োজন হবে বিনা মূল্যের মুক্ত সফটওয়্যার ভিএম ভার্চুয়ালবক্স। এর সর্বশেষ সংস্করণ পাওয়া যাবে (http://goo.gl/Hr28iE) ঠিকানায়।
বর্তমানে চালু থাকা যে কম্পিউটারে আপনি এ সফটওয়্যারটি ইনস্টল করবেন, সেটিকে বলে হোস্ট পিসি এবং যেসব অপারেটিং সিস্টেম আপনি এ সফটওয়্যারের মাধ্যমে ইনস্টল করবেন সেগুলোকে বলে গেস্ট পিসি। গেস্ট পিসিতে বিভিন্ন ইউএসবি যন্ত্র এবং নেটওয়ার্ক কার্ডে পিএক্সই বুটের সুবিধা পেতে হলে ভার্চুয়াল বক্সের একটি ছোট প্রোগ্রাম বা এক্সটেনশন নামিয়ে নিতে হবে। এটি পাওয়া যাবে (http://goo.gl/DcaytX) ঠিকানায়।
যেভাবে ইনস্টল করবেন: সফটওয়্যারটি নামিয়ে ইনস্টল করার পর চালু করলে ওপরে বাঁয়ে থাকা New বোতামে ক্লিক করুন। যে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করবেন তার নাম লিখুন। যেমন আপনি উইন্ডোজ এক্সপি ইনস্টল করতে চাইছেন, সে ক্ষেত্রে লিখুন Windows XP। তাহলে নিচের টাইপ এবং ভার্সনের ঘরে স্বয়ংক্রিয়ভাবে অপশন এসে যাবে। তা না হলে নিজে থেকে সেগুলো বাছাই করুন, তারপর নেক্সট চাপুন। এখন পরবর্তী সবগুলো ধাপে যা আছে সেভাবেই নেক্সট চেপে Create করুন। এবার ভার্চুয়ালবক্স ম্যানেজার উইন্ডোর বাঁয়ে থাকা উইন্ডোজ এক্সপি নির্বাচন করে ওপরে Start বোতামে ক্লিক করুন। উইন্ডোজ এক্সপির সিডি ডিভিডি-রম ড্রাইভে ঢুকিয়ে সিলেক্ট স্টার্ট-আপ ডিস্ক উইন্ডোতে গিয়ে ড্রাইভটি দেখিয়ে দিন। এক্সপি ইনস্টলেশন শুরু হবে৷ 

Badiuzzaman ( Rubel )