*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
*** IT সম্পর্কে দক্ষ হতে চান ? ** তাহলে নিয়মিত Visit করুন .... IT Knowledge School **** টেকপ্রেমী : বদিউজ্জামান ( রুবেল )
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

ল্যাপটপ কেনার আগে

ল্যাপটপ, নোটবুক বা নেটবুক কম্পিউটার কেনার আগে কিছু বিষয় অবশ্যই জানা থাকা ভালো। এতে ল্যাপটপ কিনতে সুবিধা হবে।
সাধারণত সিনেমা দেখা, গান শোনা, ইন্টারনেট ব্যবহার করাসহ ছোটখাটো কাজের জন্য কম দামের ল্যাপটপ কেনাই যথেষ্ট। এ ক্ষেত্রে ১৫ ইঞ্চি পর্দার মনিটরসহ ল্যাপটপ কিনতে পারেন।
বেশির ভাগ সময় যদি বাইরে কাজ করেন, সে ক্ষেত্রে বেশি ব্যাটারির চার্জ বেশিক্ষণ থাকে এমন ল্যাপটপ কেনাই ভালো হবে। ল্যাপটপের এ তথ্যটি আগেই জেনে নিন।
প্রচলিত প্রায় সব ল্যাপটপের ব্যাটারি লিথিয়াম আয়নের হয়ে থাকে।এতে যত বেশি সেল (৪-১২) থাকবে, ব্যাটারি তত বেশি সময় চার্জ ধরে রাখতে পারবে। বাজারে থাকা ল্যাপটপগুলোর ব্যাটারির ব্যাকআপ সময় তিন থেকে আট ঘণ্টা হয়ে থাকে।
সাধারণত উচ্চ রেজ্যুলেশনের গেম খেলা, ভিডিও সম্পাদনা এবং গ্রাফিকসের কাজের জন্য উচ্চ গতির ল্যাপটপ কেনা জরুরি। এ জন্য প্রসেসরের ক্লক স্পিড ৩.০ গিগাহার্টজ বা এর বেশি হলে ভালো হয়। প্রসেসর কোন সিরিজের (কোর আইথ্রি, ফাইভ, সেভেন) তা জেনে নেওয়াও জরুরি। কেনার আগে অবশ্যই গ্রাফিকস সক্ষমতা কেমন দেখে নেবেন।
এ ছাড়া কেনার সময় ল্যাপটপটির হার্ডডিস্ক, র‌্যাম কতটুকু আছে তা দেখবেন। উচ্চ রেজ্যুলেশনের গেম খেলা, ভিডিও সম্পাদনা এবং গ্রাফিকসের কাজের জন্য কমপক্ষে ৪ গিগাবাইটের ডিডিআরথ্রি র‌্যাম হলে ভালো হবে। আরও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, ল্যাপটপটিতে যে গ্রাফিকস মেমোরি থাকবে সেটা শেয়ারড না কি ডেডিকেটেড মেমোরি তা খেয়াল করবেন। 

বাজারে যে ল্যাপটপগুলো পাওয়া যাচ্ছে, সেগুলোর ওজন প্রায় দুই কেজি বা এর বেশি। আরও হালকা ল্যাপটপ যদি পছন্দ করেন এবং বাজেট ভালো থাকলে ম্যাকবুক এয়ার নিতে পারেন।স্বল্প বাজেটের মধ্যে নেটবুক নিতে পারেন, এর ওজন কম।
 ল্যাপটপ কেনার সময় দেখে নিন, যে ব্র্যান্ডের পণ্যটি কিনছেন সেটার ওয়ারেন্টি কত দিনের। এ ছাড়া ইউএসবি পোর্ট কতগুলো রয়েছে, তাও দেখে নিন। এখনকার ল্যাপটপগুলোয় ইউএসবি ৩.০ পোর্ট চলে এসেছে। অনেক ল্যাপটপে আবার ইউএসবি ২.০ এবং ৩.০ দুই সংস্করণই রয়েছে।
 কেনার সময় অবশ্যই ওয়ারেন্টি কার্ড, চার্জার, ব্যাগ ইত্যাদি আনুষঙ্গিক জিনিসপত্র যা আপনার ল্যাপটপের সঙ্গেই পাচ্ছেন তা বুঝে নেবেন। এ ছাড়া সব সময় অনুমোদিত ডিলার, আমদানিকারক, বিশ্বস্ত মাধ্যম বা দোকান থেকে ল্যাপটপ কিনুন।
 পুরোনো ল্যাপটপ কেনা থেকে বিরত থাকার চেষ্টা করুন। এর পরও কিনতে হলে ভালোভাবে যাচাই করুন এবং দেখেশুনে পরিচিত কারও কাছ থেকে নিন। কেনার আগে কম্পিউটার সম্পর্কে অভিজ্ঞ কোনো বন্ধু বা আত্মীয়স্বজনের সহযোগিতা নিতে পারেন।
 আপনার বাজেটের মধ্যে ল্যাপটপ কেনার জন্য দুই-এক দিন বাজারে ঘুরে যাচাই বাছাই করে দেখুন।

Badiuzzaman ( Rubel )